না ফেরার দেশে কাজী শাহেদ আহমেদ

0
75

দৈনিক আজকের কাগজ সম্পাদক ও প্রকাশক কাজী শাহেদ আহমেদ সোমবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।কাজী শাহেদ আহমেদ ১৯৪০ সালের ৭ নভেম্বর যশোরে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

আজ বাদ জোহর ধানমন্ডি ৭ নাম্বার সড়কের মসজিদে তার প্রথম নামাজে জানাযা অনুষ্ঠিত হবে। বাদ আসর গুলশান আজাদ মসজিদে দ্বিতীয় জানাযার পর তাকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

লাহোর থেকে ইঞ্জিনিয়ারিং পাসের পর তিনি ১৪ বছর সেনাবাহিনীতে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমির প্রতিষ্ঠাকালীন প্লাটুন কমান্ডারদের একজন।১৯৭৯ সালে ‘জেমকন গ্রুপ’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে তার ব্যবসায়িক জীবন শুরু। প্রকাশক ও সম্পাদক ছিলেন ‘খবরের কাগজ’ ও ‘আজকের কাগজ’ এর। বাংলাদেশে প্রথম অর্গানিক চা বাগানের প্রতিষ্ঠাতা তিনি। তার অলাভজনক উদ্যোগের মধ্যে আছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ও কাজী শাহেদ ফাউন্ডেশন।

কাজী শাহেদ আহমেদ একাধারে সাংবাদিক, সাহিত্যিক ও লেখক হিসেবেও সুপরিচিত ছিলেন।  কাজী শাহেদ আহমেদের গ্রন্থ সমূহের মধ্যে ‘আমার লেখা’, ‘দাঁতে কাটা পেনসিল’,  ‘ঘরে আগুন লেগেছে্‌  ‘ভৈরব’  ‘পাশা’ ইত্যাদি।

LEAVE A REPLY