শিগগিরই দাম কমবে পেঁয়াজের, এসেছে ১০ হাজার টন

0
28

বেশ কিছু দিন যাবত  অস্থির পিয়াজের বাজার।পিয়াজের সীমাহীন দামের কারনে বাজারে গিয়ে হাসপাস করেন ক্রেতারা।পিয়াজের দামের লাগাম টেনে ধরতে খুব শিগগির বিভিন্ন দেশ থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর সঙ্গে গতকাল মঙ্গলবার ভারতের বাণিজ্য মন্ত্রণালয় ৯ হাজার মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে রপ্তানির অনুমতি দিয়েছে। অর্থাৎ খুব দ্রুত দেশের বাজারে পেঁয়াজের অস্থিরতা কাটবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

গতকাল এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পেঁয়াজ নিয়ে চিন্তার কিছু নেই। দু-চার দিনের মধ্যেই দাম কমবে। বাজার সহনীয় করতে এরই মধ্যে ১০ হাজার টন পেঁয়াজ এসেছে। এ ছাড়া বিভিন্ন দেশ থেকে আরো ৫০ হাজার টন পেঁয়াজ আমদানি হচ্ছে।

গতকাল ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানা গেছে, ভারত বাংলাদেশে ৯ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে। বেঙ্গালোর থেকে এই পেঁয়াজগুলো আসবে বাংলাদেশে। তবে শর্ত হিসেবে রপ্তানির জন্য চেন্নাই পোর্ট ব্যবহার করার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এর মধ্য দিয়ে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের যে ঘোষণা দিয়েছিল এর কোনো হেরফের হবে না বলেও জানা গেছে। কারণ এই ৯ হাজার টন পেঁয়াজ বিশেষভাবে রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।

ঢাকার বাজারে  পেঁয়াজের  দাম ও সরবরাহে চলছে চরম অস্থিরতা।  টিসিবির খোলাবাজারে ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে, বাজা্রে অভিযানের পরও কোনোভাবেই লাগাম টানা যাচ্ছে না পেঁয়াজের দামে। প্রতিদিনই বাড়ছে দাম। প্রতি কেজি ভালো মানের দেশি পেঁয়াজ ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ভুক্তভভোগী ক্রেতাদের দাবি সম্পূর্ণ পরিস্থিতিই সিন্ডিকেট ব্যবসায়ীদের কারসাজি।

 

 

 

LEAVE A REPLY