রাজধানী ইসলামাবাদে ইমরান খান বিরোধী বিক্ষোভ, নেই নারীরা

0
17
ছবিঃ বিবিসি অনলাইন

ক্রিকেটের মাঠ থেকে রাজনীতির মাঠে আসেন ইমরান খান। মাত্র ১৮ মাস হলো ক্ষমতায় এসেছেন। এরই মধ্যে তার অপসারণের দাবিতে বিক্ষোভে নেমেছে হাজার হাজার মানুষ।

এই বিক্ষোভকারীদের বেশিরভাগই জামিয়াত উলেমা-ই ইসলাম ফজল-উর-রেহমান এর সদস্য। এটি পাকিস্তানের সবচেয়ে বড় ইসলামী দলগুলোর একটি। ক্রিকেটার থেকে রাজনীতিতে আসা ইমরান খানের বিরুদ্ধে বিক্ষোভ করতে সারা দেশ থেকে এসেছেন তারা।

মুখে দাড়ি, হাতে সাদা-কালো পতাকা আর হলুদ রঙের পোশাক পড়ে রাজধানী বিক্ষোভে নেমেছেন হাজার হাজার মানুষ। কিন্তু মজার বিষয় হচ্চ্ছে বিক্ষোভে দেখা যায় নি কোনো নারীকে।

তবে নারীদের না থাকাটা ভুল করে হয়নি, গত রোববার আজাদি মার্চ বা মুক্তির বিক্ষোভের জন্য যে লিফলেট ছড়ানো হয়েছিলো তাতে নারীদেরকে বিক্ষোভে না এসে বরং ঘরে থেকে রোজা রাখতে ও দোয়া করার কথা বলা হয়েছে।

বিবিসির সংবাদের বরাত দিয়ে জানায়, শুক্রবার জেইউআই-এফ এর গাড়িবহরে কোন নারী ছিল না। এর আগে আরো ৫ দিন দলে পাকিস্তান জুড়ে চলেছে গাড়ি বহরের এই বিক্ষোভ।

তারপর শুক্রবার অন্য বিরোধী দলগুলোর সাথে মিলে রাজধানীতে গণ বিক্ষোভের দিনেও আরেকটি নির্দেশ জারি হওয়ার কথা শোনা গেছে: আর তা হলো, এই ঘটনার সংবাদ সংগ্রহ করতে নারী সাংবাদিকদের উপর নিষেধাজ্ঞা দেয়া হয়।

অনেক নারী সাংবাদিক সংবাদ সংগ্রহ করতে গেলেও তাদেরকে প্রবেশ করতে দেয়া হয়নি। অনেকে আবার অভিযোগ করেছেন যে, তারা এমন হয়রানির শিকার হয়েছেন যে ঘটনাস্থল ত্যাগ করা ছাড়া তাদের আর কোন উপায় ছিল না।

সূত্রঃ বিবিসি

LEAVE A REPLY