দিল্লিতে ভয়াবহ বায়ু দূষণ- বিপর্যস্ত স্বাভাবিক জনজীবন

0
8
ছবি: সংগৃহিত

ভারতের রাজধানী দিল্লিতে বায়ু দূষণের মাত্রা চরম পর্যায়ে। বিষাক্ত ধোঁয়াশা গ্রাস করেছে পুরো দিল্লিকে। ভয়ানক  ধুলোকে সিগারেটের চেয়েও ক্ষতিকর বলে অ্যাখ্যা দিয়েছেন দেশটির প্রভাবশালী রাজনীতিক ও কংগ্রেস দলীয় এমপি শশী থারুর।

চারপাশ ঘন ধোঁয়ার চাদরে ঢাকা পড়ায় রোববার সকালে রানওয়ে দেখতে না পাওয়ায় ৩২টি উড়োজাহাজ দিল্লি বিমানবন্দরে নামতে না পেরে দিক পরিবর্তন করে চলে গেছে। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে বাতিল হয়েছে একাধিক ফ্লাইটও। ধোঁয়াশার কারণে নিকটবর্তী জিনিসও দেখা যাচ্ছে না। অন্যান্য সমস্যার সাথে সড়কে যান চলাচলও মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

সার্কেল নামের একটি অনলাইন প্ল্যাটফর্মের এক সমীক্ষায় দেখা যায় , বায়ুদূষণ অতি বিপজ্জনক মাত্রা ছাড়িয়ে যাওয়ায় ৪০ শতাংশ বাসিন্দা চাইছেন পাকাপাকিভাবে দিল্লি ছেড়ে দিতে। ১৬ শতাংশ বাসিন্দা চাইছেন অন্তত এ ‘জরুরি অবস্থায়’ শহরের বাইরে থাকতে।

ভারতীয় গণমাধ্যমের বরাতে রবিবারে দিল্লির বেশ কিছু অঞ্চলে বাতাসের গুণমান সূচক ৬০০ অতিক্রম করে গিয়েছিল। বেলা দু’‌টো নাগাদ বাতাসের গুণমান পৌঁছায় ৯৯৯–এ। নয়ডায় বাতাসের গুণমান সূচক পৌঁছায় ১০৪৫–এ। পরিবেশ বিশেষজ্ঞদের মত, এই সূচক শূন্য থেকে ৫০–এর মধ্যে ঘোরাফেরা করলে বুঝতে হবে পরিস্থিতি স্বাভাবিক। আর সেই যায়গায় সূচক ১০০০ অতিক্রম করেছে। যা স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর।

LEAVE A REPLY