আবারও চালু হতে যাচ্ছে মালয়েশিয়ার বন্ধ শ্রমবাজার

0
21
ছবিঃ সংগৃহিত

বন্ধ শ্রমবাজার চালুর বিষয়ে একমত হয়েছে বাংলাদেশ ও মালয়েশিয়া। আজ বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের নেতৃত্বে বাংলাদেশ ও মালয়েশিয়ার প্রতিনিধিদের মধ্যে এক বৈঠকে এই বিষয়ে এক মত হয় দুই দেশ। বৈঠকে কর্মীদের অভিবাসন ব্যয় কমানো এবং কর্ম পরিবেশ নিশ্চিত করার বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়।

মালয়েশিয়ার প্রতিনিধিদের কাছে ডিসেম্বর মাসেই কর্মী পাঠাতে আগ্রহ জানিয়েছে বাংলাদেশ। এই ব্যাপারে নভেম্বরের ১১ তারিখে মালয়েশিয়ার নিয়োগদাতাদের সাথে বৈঠক করবেন দেশটির মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান।

উল্লেখ্য, গত বছরের ১ সেপ্টেম্বর মালয়েশিয়ায় কর্মী পাঠানোর অনলাইন পদ্ধতি এসপিপিএ বন্ধ হয়ে যায়। এই বিষয়ে ৩১ অক্টোবর ঢাকায় দু’দেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে নতুন করে কর্মী নেয়ার কিছু পদ্ধতি ঠিক হয়। চলতি বছরের ১৪ মে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী (তখন প্রতিমন্ত্রী) ইমরান আহমদ মালয়েশিয়া সফরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রি মুহিউদ্দিন ইয়াসিন ও মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারানের সাথে বৈঠক করেন। সেই বৈঠকের অগ্রগতি হিসেবে ২৯ ও ৩০ মে মালয়েশিয়ায় দু’দেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের আরেকটি বৈঠক হয়।

LEAVE A REPLY