মঙ্গলপৃষ্ঠে খুঁড়লেই মিলবে পানি, জানিয়েছে নাসা

0
206

আগামী দশকে মঙ্গল গ্রহে মহাকাশচারী পাঠানোর পরিকল্পনা করছে নাসা। মঙ্গলপৃষ্ঠে মহাকাশচারী কোথায় অবতরণ করবেন সেই জায়গা খুঁজতে গিয়ে অবিশ্বাস্য তথ্য সামনে এল। সম্প্রতি আমেরিকান জিওগ্রাফিকাল ইউনিয়ন জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে মঙ্গলপৃষ্ঠে বরফের সন্ধান মিলেছে। এই স্থানে মঙ্গল পৃষ্ঠ থেকে মাত্র এক ইঞ্চি নীচেই বরফ রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

গবেষণাপত্রের প্রধান লেখক সিলভেইন পিকাক্স জানিয়েছেন, বেলচা ব্যবহার করে এই স্থানে বরফ পাওয়া যাবে। এই জন্য বেশি খোঁড়াখুঁড়ির প্রয়োজন নেই। মঙ্গল গ্রহে মাটির নীচে কোথায় কোথায় বরফ রয়েছে খোঁজার কাজ চালিয়ে যাচ্ছি আমরা। এর ফলে মহাকাশচারীদের মঙ্গলপৃষ্ঠে অবতরণের স্থান পছন্দ করতে সুবিধা হবে।

গবেষণায় জানা গিয়েছে মঙ্গল গ্রহের মেরু ও মধ্য-অক্ষাংশ অঞ্চলে জলের অস্তিত্ব রয়েছে। সেখানে একাধিক স্থানে মাটির ঠিক নীচেই বরফ রয়েছে। আপাতত সেই স্থানগুলি চিহ্নিত করার কাজ চলছে। লাল গ্রহের মেরু অঞ্চলে বায়ুমণ্ডলের চাপ কম থাকার কারণে মঙ্গলপৃষ্ঠে জল উবে গিয়ে জলদি গ্যাসে পরিণত হয়। এই কারণেই মঙ্গল গ্রহের সব জল মটির নীচে জমা রয়েছে।

তাপ সংবেদনশীল যন্ত্র ব্যবহার করে মঙ্গলপৃষ্ঠের উষ্ণতা পর্যবেক্ষণ করে মঙ্গলপৃষ্ঠের নীচের বরফ খোজার কাজ চালাচ্ছেন বিজ্ঞানীরা।

LEAVE A REPLY