চট্টগ্রামে শুরু হয়েছে ৪র্থ আন্তর্জাতিক এসএমই মেলা বাংলাদেশ ২০১৯

0
188

চট্টগ্রামে চলছে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘৪র্থ আন্তর্জাতিক এসএমই মেলা বাংলাদেশ ২০১৯’। ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশ, দেশীয় পণ্য প্রদর্শন এবং বিপণনের লক্ষ্যে এ মেলা আয়োজন করেছে চট্টগ্রাম চেম্বার অব কমার্স।

গতকাল শনিবার চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সকাল ১১টায় এ মেলা উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন। উদ্বোধনী অনুষ্ঠানে ব্যবসায়ী নেতারা তরুণদের শুধু চাকরির প্রত্যাশা না করে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে ড. মো. জাফর উদ্দীন বলেন, গত কয়েক বছরে একটানা ৭ শতাংশের বেশি জিডিপি প্রবৃদ্ধি হয়েছে। প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশ হবে। সরকার ব্যবসাবান্ধব এবং অর্থনীতির প্রধান খাত হচ্ছে তৈরি পোশাক শিল্প। এরপরেই রয়েছে চামড়াজাত পণ্য। তবে এই দুই খাতের মধ্যে অনেক পার্থক্য। তাই সরকার আইটিসহ ৪টি খাতের উন্নয়নের উদ্যোগ নিচ্ছে। তরুণদের চাকরি না খুঁজে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়ে বাণিজ্য সচিব বলেন, প্রশিক্ষণ নিয়ে উদ্যোক্তা হয়ে আপনাদের প্রতিষ্ঠানে অন্যদের চাকরি দেন। দেশের শিল্পোন্নয়নে আপনারা সহযোগিতা করতে পারেন।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, দেশের ৮০ লাখ ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝারি উদ্যোক্তায় পরিণত করতে চাই। তিনি বলেন, জাপান ও চীনের প্রচুর এসএমই উদ্যোক্তা থাকায় তাদের অর্থনীতি শক্তিশালী এবং সেখানে টেকসই উন্নয়ন হচ্ছে।

LEAVE A REPLY