আগামী জুলাই থেকে ঢাকা-শিলিগুড়ি-ঢাকা সরাসরি ট্রেন চলবে

0
231

ভারতের সঙ্গে বাংলাদেশের নতুন আরেকটি পথে রেল যোগাযোগ শুরু হতে যাচ্ছে। সরাসরি ট্রেন চলবে ঢাকা-শিলিগুড়ি-ঢাকা। এছাড়া শিলিগুড়ি ও কলকাতার উভয় দিক থেকে বাংলাদেশের রেলপথ দিয়ে চলাচল করবে দার্জিলিং এক্সপ্রেস।

আগামী জুলাই মাসেই বাংলাদেশের উত্তরবঙ্গের নীলফামারীর চিলাহাটি ও ভারতের কুচবিহার জেলার হলদিবাড়ি সীমান্ত পথ দিয়ে এই রেলযোগাযোগ শুরু করা সম্ভব হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। এটি চালু হলে রেলপথে আন্তর্জাতিকভাবে যাত্রী পরিবহনসহ মালামাল আমদানি ও রফতানিও শুরু হয়ে যাবে।

এদিকে চিলাহাটি পয়েন্টে দ্রুতগতিতে রেলপথ স্থাপনের কাজ এগিয়ে চলছে। এ পর্যন্ত ৫০ ভাগের উপরে কাজ শেষ হয়েছে। অপরদিকে ভারতের অংশের রেলপথ স্থাপনের কাজ সমাপ্ত করা হয়েছে।

ঢাকা-শিলিগুড়ি-ঢাকা রেলপথটি চালু হলে চতুর্দেশীয় বাণিজ্যেরও একটি বড় পথ খুলে যাবে। বর্তমানে এই রেলপথ চালুর অপেক্ষায় দিন গুনছে ভারত, নেপাল, ভুটান ও বাংলাদেশের আমদানি ও রফতানিকারনরা। ব্যবসায়ীরা সড়ক পথের চেয়ে রেলপথকে বেশি গুরুত্ব দিচ্ছেন।

কলকাতা থেকে ছেড়ে আসা ট্রেন তৎকালীন পূর্ব পাকিস্তানের ভেতর ঢুকে খানিকটা পথ অতিক্রম করার পরে আবার ভারতে প্রবেশ করত। এছাড়া নীলফামারীর চিলাহাটি থেকে প্রতিদিন সকাল ও বিকেলে ভারতের হলদিবাড়ি হয়ে নিউজলপাইগুড়ি পর্যন্ত চলাচল করত পার্সপোট ট্রেন। কিন্তু ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের পর চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ বন্ধ হয়ে গিয়েছিল। তুলে ফেলা হয়েছিল রেলপথটি। ৫৫ বছর পরে সেই পথ আবার চালু করতে যাচ্ছে বাংলাদেশ ও ভারত।

বর্তমানে ঢাকা কলকাতা, খুলনা কলকাতা যাত্রীবাহী ট্রেন চলাচল করছে। চিলাহাটি-হলদিবড়ি রুটটি চালু হলে ভারত বাংলাদেশের মধ্যে যাত্রী পরিবহনে এটি হবে আন্তর্জাতিকভাবে তৃতীয় রেলপথ।

২০১১ সালে প্রধানমন্ত্রীর শেখ হাসিনা ভারত সফরের সময় এই রেলপথের বিষয়ে একটি চুক্তি হয়।এরই ধারাবাহিকতায় গত বছর ২১ সেপ্টেম্বর রেলপথ মন্ত্রী এ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি, চিলাহাটিতে আনুষ্ঠানিকভাবে এর নির্মাণ কাজের উদ্বোধন করেছিলেন।


Warning: A non-numeric value encountered in /home/protidinerkhobor/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 353

LEAVE A REPLY