‘২০২০’ সালকে সংক্ষেপে ‘২০’ লিখলে হতে পারে বিপদ

    0
    173

    আপনার প্রয়োজনীয় নথিপত্রে ‘২০২০’ এর পরিবর্তে সংক্ষেপে ‘২০’ লিখলেই বিপদে পড়তে পারেন। ইতিমধ্যে শুরু হয়ে গেছে নতুন বছর ২০২০ সাল। আর নতুন বছরের শুরু থেকেই ২০২০ সাল লেখা নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম গুলোতে এই সতর্কবার্তা ছড়িয়ে পড়েছে।

    ২০২০ কোনো নথিপত্রের উপর তারিখ লিখার সময় ফুল ফরম্যাটে তারিখ লিখার জন্য সতর্ক করা হয়েছে (যেমনঃ ০১/০১/২০২০)। ‘২০২০’ এর পরিবর্তে সংক্ষেপে ‘২০’ লিখলে প্রতারিত হওয়ার ঝুঁকি রয়েছে। তা না হলে সাল বদলে আগ-পিছ করতে পারে দুর্বৃত্তরা। কারণ শুধু ২০ লিখলে এর পেছনে আরও সংখ্যা বসিয়ে ২০১৯,২০১৮, বা ২০১৭ এর মতো পেছনের সাল করে ফেলা সম্ভব। এতে দুর্বৃত্তদের প্রতারণার আশ্রয় নেওয়া সহজ হতে পারে।

    এমন সতর্কবার্তা দেওয়া হয়েছে ফোর্বস অনলাইনের এক প্রতিবেদনে। যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকেও এ বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। কোনো আইনি ডকুমেন্ট সই করার আগে তারিখ ও সাল যেন ঠিকভাবে লেখা হয়, সে বিষয়টিতে সচেতন হতে নির্দেশ দেওয়া হয়েছে।

    যুক্তরাষ্ট্রের পূর্ব মিলিনকেট পুলিশ বিভাগে ফেসবুক পোস্ট জানিয়েছে, ‘আইনী দলিলগুলিতে স্বাক্ষর করার সময় তারিখের জায়গায় ২০২০ সাল হিসাবে ২০ ব্যবহার করবেন না। ৩ মার্চ, ২০২০ কে ০৩/০৩/২০ ফরম্যাটে লিখলে এটিকে ০৩/০৩/২০১৭ বা ০৩/০৩/২০১৮ এ পরিবর্তন করা যেতে পারে। তাই ২০২০ কে সংক্ষেপে লিখবেন না। সতর্ক থাকুন।’

    LEAVE A REPLY