ভারতের আলোচিত নির্ভয়া গণধর্ষণকাণ্ডে সাজাপ্রাপ্তদের ফাঁসি ২২ জানুয়ারি

0
157
নির্ভয়া গণধর্ষণ ও হত্যার অভিযোগে সাজাপ্রাপ্ত চার অপরাধী

সাত বছর পর ভারতের নির্ভয়া গণধর্ষণ ও হত্যার অভিযোগে সাজাপ্রাপ্ত চার অপরাধীর ফাঁসির সাজা কার্যকর করা হবে আগামী ২২ জানুয়ারি সকাল ৭টায়। গতকাল মঙ্গলবার ভারতজুড়ে প্রতিবাদ আছড়ে পড়া এই মামলায় সাজাপ্রাপ্তদের বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করেন ভারতীয় আদালত।

দোষী সাব্যস্ত চার আসামি হলেন – মুকেশ সিং, পবন গুপ্তা, বিনয় শর্মা এবং অক্ষয় কুমার সিং। ভারতের তিহার জেলে তাদেরকে একসঙ্গে ফাঁসি দেওয়া হবে, একমাস আগে থেকেই তারজন্য প্রস্তুতি শুরু করেছিলেন জেলের আধিকারিকরা। মৃত্যু পরোয়ানা জারি হওয়ার পর কান্নায় ভেঙে পড়ে সাজা প্রাপ্ত চার অপরাধী।

এইদিকে এই রায়ে খুশি হয়ে নির্ভয়ার মা বলেন, “এই সিদ্ধান্ত বিচারব্যবস্থার প্রতি মানুষের বিশ্বাস বাড়াবে। আমাদের জন্য ২২ জানুয়ারি একটি বড় দিন। আমার মেয়ে ন্যায়বিচার পেল”।

প্রসঙ্গত, ২০১২ এর ১৬ ডিসেম্বর, বন্ধুর সঙ্গে সিনেমা দেখতে গিয়েছিলেন প্যারামেডিক্যালের ২৩ বছরের তরুণী নির্ভয়া, বাড়ি ফেরার সময় যখন তাঁরা গাড়ি খুঁজছিলেন, সেই সময় ভারতের দক্ষিণ দিল্লিতে একটি বাসে ওঠেন তাঁরা, সেখানে চালক এবং খালাসি সহ মোট ৬ জন ছিল, বাকি বাসটি ফাঁকা ছিল।
প্রায় কয়েকঘন্টা ধরে নির্ভয়াকে গণধর্ষণ ও অত্যাচার করা হয় এবং পরে তাঁকে বাস থেকে বাইরে ছুঁড়ে ফেলা হয়। ২৯ ডিসেম্বরে নির্ভয়ার মৃত্যু হলে ভারতজুড়ে প্রতিবাদ আছড়ে পড়ে।

নির্ভয়াকাণ্ডের পরেই, এই নিষ্ঠুরতার বিরুদ্ধে পথে নামে ভারতবাসী। অন্যান্য দেশেও এই কাণ্ডের পর মহিলাদে নিরাপত্তা সুনিশ্চিত করার দাবি জোরদার হয়।

LEAVE A REPLY