ভবিষ্যতে আইসিটি হবে দেশের সবচেয়ে বড় রফতানি খাত: প্রধানমন্ত্রী

0
156
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

ভবিষ্যতে দেশের সবচেয়ে বড় রফতানি খাত হবে আইসিটি খাত উল্লেখ্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন , ডিজিটাল বাংলাদেশের মাধ্যমে একদিকে কর্মসংস্থান হচ্ছে আরেকদিকে মানুষ সেবা পাচ্ছে। ৩ হাজার ৬০০ ইউনিয়নে ব্রডব্যান্ড সংযোগ দেয়া হয়েছে। আরো ২০০টিতে দেয়ার কাজ চলছে। আস্তে আন্তে সবগুলো ইউনিয়নে সংযোগ দেয়া হবে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ বুধবার সকালে তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবসের সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন নিয়ে ২০০৯ সালে ক্ষমতায় আসে আওয়ামী লীগ সরকার। গত ১১ বছরে সেই স্বপ্ন পূরণ করে দেশের প্রান্তিক জনগণের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌছে দিয়েছে সরকার।

সাইবার নিরাপত্তা ও সাইবার অপরাধ সম্পর্কে সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের সকল ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌছে দেয়া হবে। রপ্তানি খাত হিসেবে তথ্য-প্রযুক্তিকে সবচেয়ে গুরুত্ব দিচ্ছে সরকার। শিগগিরই ই-পাসপোর্ট ও ই-ভিসা চালু করা হবে।

এরপর, তথ্য-প্রযুক্তি খাতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী।

এই সময় তথ্য ও যোগা‌যোগ প্রযু‌ক্তি বিভা‌গের প্র‌তিমন্ত্রী জুনা‌ইদ আহ‌মেদ পলকের সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠা‌নে বি‌শেষ অ‌তি‌থির বক্তব্য দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী ক‌মি‌টির সভাপ‌তি এ কে এম রহমতুল্লাহ। তথ্য ও যোগা‌যোগ প্রযু‌ক্তি বিভা‌গের সি‌নিয়র স‌চিব এম এম জিয়াউল আলম স্বাগত বক্তব্য দেন।

LEAVE A REPLY