ডায়াবেটিস হওয়া থেকে কিভাবে বাঁচবেন ? জেনে নিন কিছু টিপস

0
153

বিশ্বের কোটি কোটি মানুষের ডায়াবেটিস রোগ দ্বারা প্রভাবিত হয়। যদিও কিছু লোক অনিয়মিত জীবনধারার কারণে ডায়াবেটিস বিকাশ করে, অন্যরা জিনগতভাবে এটি পায় বা পরিবার থেকে উত্তরাধিকার লাভ করে। ডায়াবেটিস নিয়ন্ত্রিত না হলে, এটি কিডনি ব্যর্থতা, হৃদরোগ, অন্ধত্ব এবং অন্যান্য অন্যান্য স্বাস্থ্য শর্তের কারণ হতে পারে। একজন ব্যক্তির ডায়াবেটিস বিকাশ করার আগে, এমন একটি সময় থাকে যখন রক্ত ​​শর্করার মাত্রা উচ্চতর নয় যা ডায়াবেটিসের মত শ্রেণীভুক্ত করা হয় না। এইটি প্রি ডায়াবেটিস হিসাবে পরিচিত হয়। এটি এই পর্যায়ে রয়েছে যেখানে আপনি ডায়াবেটিস রোধ করার জন্য কিছু পদক্ষেপ নিতে পারেন।

ডায়াবেটিস বিকাশ এড়ানোর উপায়

১. নিয়মিত ব্যায়াম

নিয়মিত ব্যায়াম বা শারীরিক কার্যকলাপ নিজেকে জড়িত কার্যকরভাবে ডায়াবেটিস ঝুঁকি কমাতে পারেন। কারণ আপনার কক্ষের ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি ব্যায়াম। আপনার নিয়মিত ব্যায়াম করলে আপনার দেহে আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে আপনার ইনসুলিনের প্রয়োজন কম।

২. চিনি কম করুন

ডায়াবেটিস প্রতিরোধ করার জন্য, আপনি চিনির খরচ কমানো আবশ্যক। এটা কারণ আপনার শরীরের ছোট চিনি অণু মধ্যে চিনি দ্রুত ভাঙ্গা। এই চিনির আণবিকগুলি আপনার রক্ত ​​প্রবাহে শোষিত হয় এবং আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে। এই ইনসুলিন উত্পাদন অগ্ন্যাশয়ের উদ্দীপনা। ইনসুলিন রক্তের প্রবাহ থেকে শর্করার শরীরের কোষে প্রবেশ করতে সাহায্য করে।

৩. ওজন কম করুন

টাইপ ২ ডায়াবেটিস বিকাশকারী বেশিরভাগ লোকই মাতাল বা ওজনযুক্ত। প্রিডিটিবিটিস রোগীদের পেট ফ্যাট বা ভেতরের ফ্যাট থাকার সম্ভাবনা বেশি। ভেতরের চর্বি ছাড়াও প্রদাহ এবং ইনসুলিন প্রতিরোধের কারণ হতে পারে, যার ফলে ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়।

৪. অনেক পানি পান করবেন

যখন আপনি বেশি পানি পান করেন, তখন এটি প্রজেক্টের সাথে চিনির পানীয় এবং পানীয় থেকে বিরত থাকতে সাহায্য করে। উপরন্তু, পানীয় জল রক্ত ​​শর্করা এবং ইনসুলিন প্রতিক্রিয়া উন্নত নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারেন। সোডা বা নরম পানীয়ের মত সুগন্ধি পানীয় টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়।

৫. ধূমপান

ক্যান্সার ছাড়াও, ধূমপান দ্বারা সৃষ্ট অন্য একটি প্রধান স্বাস্থ্যের ডায়াবেটিস। ধূমপান বা ডায়াবেটিস টাইপ ২ ধূমপান এক্সপোজার সংযুক্ত করেছে।

LEAVE A REPLY