ব্যাংকের নারী কর্মীদের মাতৃত্বকালীন ছুটি ছয় মাস

0
294

সরকারি-বেসরকারি সব ব্যাংকের নারী কর্মীদের ছয় মাস মাতৃত্বকালীন ছুটি দেওয়ার নির্দেশনা দিয়ে আবারো প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। সব ব্যাংক এই নির্দেশনা ঠিকমতো পালন না করায় নতুন করে আবার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

২০১৩ সালেও বাংলাদেশ ব্যাংক এই নির্দেশনা দিয়েছিল। এরপরও ব্যাংকগুলো মাতৃত্বকালীন ছুটির নির্দেশনা যথাযথভাবে পালন করেনি। এ কারণেই গত বৃহস্পতিবার (৯ জানুয়ারি) নতুন করে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫(১) ধারায় অর্পিত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

এতে বলা হয়েছে, স্থায়ী ও অস্থায়ী নারী কর্মকর্তা ও কর্মচারীর ক্ষেত্রে এ নির্দেশনা কার্যকর হবে। একজন কর্মী তার চাকরি জীবনে সর্বোচ্চ দুই বার ৬ মাস মেয়াদে মাতৃত্বকালীন ছুটি ভোগ করতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে আরো বলা হয়, নারী কর্মকর্তা-কর্মচারীদের মাতৃত্বকালীন ছুটির বছরে তাদের বার্ষিক কর্মমূল্যায়নের ক্ষেত্রে পূর্ববর্তী বছরের কর্মমূল্যায়ন অথবা পূর্ববর্তী তিন বছরের বার্ষিক কর্মমূল্যায়নের গড়ের মধ্যে যদি উত্তম হয় তা বিবেচনায় নিতে হবে। পাশাপাশি মাতৃত্বকালীন ছুটির বিষয়ে বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে সরকারি বিধান মানতে হবে।


Warning: A non-numeric value encountered in /home/protidinerkhobor/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 353

LEAVE A REPLY