অস্কার-২০২০: ১১টি বিভাগে নমিনেশন ছিনিয়ে নিয়েছে ‘জোকার’

0
163

অস্কার ২০২০-র নমিনেশনেও জয়জয়কার জোয়াকিম ফিনিক্সের ‘জোকার’-এর। সোমবার সন্ধ্যায় ঘোষিত তালিকা বলছে, সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনেতা সহ মোট ১১টি বিভাগে নমিনেশন ছিনিয়ে নিয়েছে ছবিটি।সেরা অভিনেত্রীর দৌড়ে প্রথম সারিতে রয়েছেন স্কারলেট জনসন, রেনে জেলওয়েগার এবং চার্লিজ থেরন। সেরা অভিনেতার তালিকায় সবার আগে নাম জাওকিন ফনিক্স , অ্যডাম ড্রাইভার ওলিওনার্দো ডিক্যাপ্রিও। অন্যদিকে উপেক্ষিত থাকলেন ‘লিটল ওমেন’ ছবির পরিচালক গ্রেটা গেরউইগ। অস্কারের ফাইনাল নমিনেশনে জায়গা পেলেন না তিনি। সেরা অভিনেত্রীর তালিকা থেকে বাদ পড়েছেন দু’বার গোল্ডেন গ্লোব জয়ী আউকওয়াফিনা। সেরা অভিনেতার তালিকায় নাম নেই তারন এগারটন। পাশাপাশি, ইতিহাস রচনা করল দক্ষিণ কোরিয়ার ছবি প্যারাসাইট। প্রথম দক্ষিণ কোরিয়ার ছবি হিসাবে অস্কারের দৌড়ের চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেল এই ছবি। জোকার

১১ টি মনোনয়ন শীর্ষে জোকার। ওয়ানস আপন এ টাইম ইন হলিউড, দ্য আইরিশম্যান এবং ১৯১17 পেয়েছে মাথাপিছু ১০টি নমিনেশন। ম্যারেজ স্টোরি, লিটল উইমেন, জোজো রাবিট এবং প্যারাসাইট পেয়েছে ৬টি করে নমিনেশন। অভিনেতাদের তালিকায় হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে আল প্যাকিনো, টম হ্যাঙ্কস, অ্যান্টনি হপকিন্স, জো পেসি আর ব্র্যাড পিটের মধ্যে। লস অ্যাঞ্জেলেসে সোমবার এই তালিকা ঘোষণা করেন অভিনেতা জন চো এবং ইসা রায়। এবছরের অস্কার থেকে ছিটকে গেল জোয়া আখতারের ‘গলি বয়’।

একনজরে সেরার তালিকা :

সেরা ছবি

ফর্ড ভি ফেরারি, দ্য আইরিশম্যান, জোজো ব়্যাবিট, জোকার, লিটিল ওমেন, ম্যারেজ স্টোরি, ১৯১৭, ওয়ান্স আপঅন এ টাইম.. ইন হলিউড, প্যারাসাইট

সেরা পরিচালক

মার্টিন স্কোরসেসে (দ্য আইরিশম্যান), টোড ফিলিপস (জোকার), স্যাম মেন্ডিস (১৯১৭), কুয়েন্টিন ট্যারান্টিনো (ওয়ান্স আপঅন এ টাইম.. ইন হলিউড), বং জুন হো (প্যারাসাইট)

সেরা অভিনেত্রী

সিন্থিয়া এরিভো(হ্যারিয়েট), স্কারলেট জোহানসন (ম্যারেজ স্টোরি), সোইর্স রোনান (লিটল উইমেন), শার্লিজ থেরন (বোম্বশেল), রেনে জেলওয়েগার( জুডি)

সেরা অভিনেতা

অ্যান্টোনিও ব্যান্ডেরাস (পেইন অ্যান্ড গ্লোরি), লিওনার্দো ডি ক্যাপ্রিও( ওয়ান্স আপঅন এ টাইম ইন হলিউড), অ্যাডাম ড্রাইভার (ম্যারেজ স্টোরি), জোয়াকিম ফিনিক্স (জোকার), জোনাথান প্রাইস (দ্য টু পোপস)

সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র

কোরপাস ক্রিস্টি, হানিল্যান্ড, পেইন অ্যান্ড গ্লোরি, প্যারাসাইট, লা মিজারেবলস

সোমবার ১০ ফেব্রুয়ারি লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসবে ৯২তম অ্যাকাডেমি পুরস্কারের আসর। আর মাত্র ২৭ দিন।

LEAVE A REPLY