শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর ১০২তম জন্মবার্ষিকী আজ

0
6

মুজিবনগর সরকারের অর্থ, বাণিজ্য ও শিল্পমন্ত্রী জাতীয় নেতা শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর জন্মবার্ষিকী আজ। ১৯১৭ সালের আজকের এই দিনে সিরাজগঞ্জের কুড়িপাড়া গ্রামে এক সল্ফ্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

মনসুর আলী বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী। স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার বিশ্বস্ত এই সহযোগীকে যোগাযোগ ও স্বরাষ্ট্রমন্ত্রীসহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিয়োগ এবং দলের সাধারণ সম্পাদক করেছিলেন।

পঁচাত্তরের ১৫ আগস্ট সপরিবারে জাতির পিতাকে হত্যার পর একই বছর ৩ নভেম্বর জেলখানায় এম মনসুর আলীসহ জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়। আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম শহীদ এম মনসুর আলীর ছেলে।

জন্মদিবস উপলক্ষে বুধবার সকালে সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমীর উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয় থেকে র‌্যালী বের করা হয়।শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকার সভাপতিত্বে শহীদ এম. মনসুর আলী স্মৃতিচারণ মুলক বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার আবু ইউসুফ, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আবু ইউসুফ সুর্য্য ও এ্যাড. কে.এম. হোসেন আলী হাসান, কৃষকলীগ নেতা আব্দুল লতিফ তারিন।

এসময় শহীদ এম মনসুর আলীর জীবনী নিয়ে লেখা একটি বই এর মোড়ক উন্মোচন করা হয়। র‌্যালী ও আলোচনা সভায় বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রী ও শিক্ষকসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। এছাড়াও বিকেল ৬টায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে শহীদ এম মনসুর আলীর মাগফেরাত কামনায় দোয়া মাহফিল ও কেক কাটা হয়।

LEAVE A REPLY