পাঞ্জাবের বিধানসভায়ও সিএএ বাতিলের প্রস্তাব পাস

0
47
ছবিঃ সংগৃহিত

পাঞ্জাবের বিধানসভায়ও বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের পক্ষে প্রস্তাব পাস হয়েছে। গতকাল শুক্রবার দ্বিতীয় রাজ্য হিসেবে পাঞ্জাবের বিধানসভায় আইনটি বাতিলের প্রস্তাব পাস হলো। খবর এনডিটিভির।

এর আগে কেরালার বিধানসভায় ভারতের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের পক্ষে প্রস্তাব পাস হয়।

পাঞ্জাবের বিধানসভায় গতকাল শুক্রবার মন্ত্রী ব্রহ্ম মহিন্দ্রা বিষয়টি উত্থাপন করেন। এ সময় তিনি বলেন, গত ডিসেম্বরে সংসদে পাস হওয়া নতুন নাগরিকত্ব আইন পাঞ্জাবসহ দেশজুড়ে ক্ষোভ ও সামাজিক অস্থিরতা সৃষ্টি করেছে। এই আইনকে ‘বৈষম্যমূলক’ বলে অভিহিত করা হয়। প্রস্তাবে বলা হয়, এটি স্পষ্ট যে সিএএ দেশের সংবিধানের প্রাথমিক বৈশিষ্ট্য নিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী। ফলে সিএএ বাতিলের প্রস্তাব দেয়া হচ্ছে ভারত সরকারকে। এতে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদানের মাধ্যমে বৈষম্যকে এড়ানো সম্ভব। ভারতের সব ধর্মীয় সংগঠনের জন্য আইনের সাম্য নিশ্চিত করা উচিত।

প্রস্তাবে আরও বলা হয়, এনআরসি ও তার সম্ভাব্য প্রথম ধাপ এনপিআর বিষয়ে পদক্ষেপ করা হচ্ছে দেশের একশ্রেণির নাগরিককে বঞ্চিত করার জন্য।

এর আগে কেরালা রাজ্যসরকার দেশের প্রথম রাজ্য হিসেবে সংশোধিত নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছে। সুপ্রিমকোর্টে এই আইনের বিষয়ে ৬০টি পিটিশন জমা পড়েছে। সংশোধিত নাগরিকত্ব আইনে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে আগত অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। সমালোচকদের মতে, এই আইন বৈষম্যমূলক এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী।

LEAVE A REPLY