ডেটা সুরক্ষতি রাখতে ফেসবুকে নতুন চার ফিচার

0
37

এবার অ্যাকাউন্ট নিরাপত্তা উন্নত এবং ডেটার ওপর গ্রাহককে আরও নিয়ন্ত্রণ দিতে ‘প্রাইভেসি চেকআপ’ টুল আপডেট করেছে ফেসবুক। যোগ হয়েছে নতুন চারটি ফিচার।

যদিও ২০১৪ সাল থেকেই প্রাইভেসি চেকআপ টুল রয়েছে ফেসবুকে। চলতি সপ্তাহে বিশ্বজুড়ে প্রাইভেসি চেকআপ টুলের নতুন সংস্করণ উন্মুক্ত করা হবে। এক ব্লগ পোস্টে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, ‘হাউ টু কিপ ইওর অ্যাকাউন্ট সিকিউর’ ফিচারের মাধ্যমে অ্যাকাউন্ট নিরাপত্তা আরও মজবুত করা যাবে, শক্তিশালী পাসওয়ার্ড এবং লগইন অ্যালার্ট দিয়ে।’ ‘হু ক্যান সি হোয়াট ইউ শেয়ার’ ফিচারের মাধ্যমে প্রোফাইলের তথ্য কারা দেখতে পারবেন তা পর্যালোচনা করতে পারবেন গ্রাহক। ফোন নম্বর, ই-মেইল ঠিকানার মতো তথ্যের পাশাপাশি পোস্ট সেটিংস সীমিত করা যাবে। ‘হাউ পিপল ক্যান ফাইন্ড ইউ’ ফিচারের মাধ্যমে গ্রাহক ঠিক করে দিতে পারবেন কারা ফেসবুকে আপনাকে দেখতে পারবেন এবং কারা আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবেন।

‘ইওর ডেটা সেটিংস ফিচার দিয়ে আপনি ফেসবুকের মাধ্যমে লগইন করে যে অ্যাপগুলো ব্যবহার করছেন সেগুলোতে কী তথ্য দেয়া হচ্ছে তা যাচাই করতে পারবে। যে অ্যাপগুলো আর ব্যবহার করা হয় না সেগুলো মুছেও ফেলতে পারবেন,’-জানিয়েছে ফেসবুক। ফেসবুকের ডেস্কটপ সাইটে ‘প্রশ্নবোধক চিহ্নতে’ ক্লিক করে প্রাইভেসি চেকআপ বাছাই করে এ ফিচারগুলো ব্যবহার করতে পারবেন গ্রাহক।

LEAVE A REPLY