প্রথমবারের মতো ভারত সফরে আসছেন ট্রাম্প

0
9
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি দুই দিনের সফরে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর এটি হতে যাচ্ছে তার প্রথম ভারত সফর।

সোমবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে হোয়াইট হাউজ। সফরে ট্রাম্পের সফরসঙ্গী থাকবেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

বিবৃতিতে হোয়াইট হাউজ জানিয়েছে, সফরকালে ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন। এছাড়াও ভারত ও যুক্তরাষ্ট্রে মধ্যে নতুন করে বাণিজ্য চুক্তি সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

সফরকালে ট্রাম্প মোদির জন্ম যে প্রদেশে, সেই গুজরাট সফর করতে পারেন বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস। এই প্রদেশে জন্ম হয়েছিল মহাত্মা গান্ধীরও।

তবে ট্রাম্পের ভারত সফরের মূল উদ্দেশ্য বাণিজ্য চুক্তি হলেও দু’দেশের সর্বোচ্চ নেতৃত্বের মধ্যে সন্ত্রাসবাদ রোধে একসঙ্গে পদক্ষেপ নেওয়াসহ আরও নানা বিষয়ে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি বলেন, গত সপ্তাহের শেষদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে টেলিফোনে আলাপ হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের। এদিকে আহমেদাবাদে ট্রাম্পকে সংবর্ধনা জানানোর জন্য ‘কেম চো ট্রাম্প’ নামে একটি সমাবেশের আয়োজন করা হবে। গুজরাটি ভাষার ‘কেম চো’ শব্দটিকে ইংরেজিতে বলা হয় ‘হাউডি’।

উল্লেখ্য, গত বছর হিউস্টনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সংবর্ধনা জানাতে একই রকমভাবে ‘হাউডি মোদি’ নামে একটি সমাবেশের আয়োজন করেছিল ট্রাম্প প্রশাসন। এর আগে যুক্তরাষ্ট্রে কোনও বিদেশি রাষ্ট্রনেতার সম্মানে আয়োজিত সমাবেশে এত জমায়েত হয়নি যা হয়েছিল হিউস্টনে ‘হাউডি মোদি’ সমাবেশে।

LEAVE A REPLY