পবিত্র কাবা ও মসজিদে নববিতে সেলফি তোলায় নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ

0
123

সৌদি আরব সরকার ইসলামের দুটি পবিত্রতম মসজিদ, মুসলিম উম্মাহর সর্বোচ্চ মর্যাদা ও সম্মানের স্থান মক্কা নগরীর মসজিদে হারাম বা পবিত্র কাবা শরিফ এবং মসজিদে নববিতে যে কোনও উদ্দেশ্যে কোনও ডিভাইস ব্যবহার করে ছবি ও ভিডিও নিতে নিষেধাজ্ঞা জারি করেছে।

সম্প্রতি এই দুই পবিত্র স্থানে গিয়ে সেলফি তোলা ও ভিডিও নিতে ব্যস্ত হয়ে পড়ছেন অনেক মানুষ। বিষয়টি অন্যান্য দর্শনার্থীর সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। সে কারণে সৌদি আরবের হারামাইন ওয়াশ শারিফাইন কর্তৃপক্ষ এক রাজকীয় ফরমানে তা নিষিদ্ধ করেছে।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে যে পবিত্র স্থানগুলি রক্ষা ও সংরক্ষণ, উপাসকদের ঝামেলা রোধ এবং উপাসনা সম্পাদনের সময় প্রশান্তি নিশ্চিত করতে এই প্রদক্ষেপ নেয়া হয়েছে।

পবিত্র নগরীতে সেলফি তোলার ক্ষেত্রে সম্প্রতি চরম বিতর্ক হচ্ছে। মুসলমানদের এই পবিত্র স্থানে অমুসলিমদের প্রবেশ নিষিদ্ধ। কিন্তু সেখানে ইসরাইলের এক ইহুদি ধর্ম ধর্মযাজক প্রবেশ করে এবং সেলফি উঠায়। বিষয়টি নিয়ে সৌদি সরকার চরম বিতর্কের মাঝে পড়ে যায়।

এ বিষয়ে মসজিদুল হারামাইনের দারুল ইবতার সদস্য ও ইসলামী আইন শাস্ত্রের অধ্যাপক মোহাম্মদ আল মাসুদি ফতোয়া দিয়েছেন। তিনি বলেছেন, পবিত্র কাবা শরিফে সেলফি তোলা একধরণের শিরক। পবিত্র হজ পালনের সময় কেউ যদি সেলফি উঠায় তা হবে একধরনের রিয়া, আর রিয়া একধরণের শিরকের সমতুল্য বিষয়।

এক বিবৃতিতে বলা হয়েছে, “নিষেধাজ্ঞার যে কোনও লঙ্ঘনের ক্ষেত্রে নিরাপত্তারক্ষীদের প্রয়োজনে ছবি এবং ক্যামেরা বাজেয়াপ্ত করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে,” বিবৃতিতে আরও বলা হয়েছে, এই পরিবর্তনটি নিজ নিজ দেশের প্রত্যেক হজ ও ওমরাহ ট্যুর অপারেটরে প্রচার করা উচিত।

LEAVE A REPLY