হ্যাকিংয়ের শিকার আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ট্যুইটার অ্যাকাউন্ট

0
132

হ্যাক হয়েছে অলিম্পিক্স ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির মিডিয়া সরকারি ট্যুইটার অ্যাকাউন্ট। যে কারণে, এই দুটি অ্যাকাউন্টকে সাময়িকভাবে লক্ড (বন্ধ) করে দেওয়া হয়েছে। এমনটাই জানিয়েছে ট্যুইটার কর্তৃপক্ষের তরফে।

ট্যুইটারের এক মুখপাত্র জানিয়েছেন, কোনও একটি থার্ড পার্টি প্ল্যাটফর্ম ব্যবহার করে ওই হ্যাকিং করা হয়েছে। যদিও, এই সংক্রান্ত বিস্তারিত কোনও তথ্য প্রকাশ করা হয়নি। তিনি বলেন, যখনই আমরা এই বিষয়টির (হ্যাকিং) সম্পর্কে অবগত হয়েছি, তখনই আমরা ওই দুটি অ্যাকাউন্ট লক করে দিয়েছি। বর্তমানে অ্যাকাউন্টগুলি ঠিক (রেস্টোর) করার প্রক্রিয়া চালানো হচ্ছে।

এদিকে, অ্যাকাউন্ট হ্যাক করার দায় স্বীকার করেছে ‘আওরমাইন’ নামে একটি গোষ্ঠী। অলিম্পিকের ট্যুইটার অ্যাকাউন্টে গিয়ে তারা লেখে, ‘হ্যালো, আমরা হলাম আওয়ারমাইন। সব কিছুই হ্যাক করা সম্ভব’। ওই ট্যুইটে একটি লিঙ্কও দেওয়া ছিল। সেই লিঙ্কটি ওই গোষ্ঠীর ওয়েবসাইটের। সেখানে বলা হয়েছে, কেউ যদি নিজেদের সাইবার-অ্যাকাউন্টের নিরাপত্তা বৃদ্ধি করতে চান, তাহলে যেন তাদের (ওই গোষ্ঠীর) সঙ্গে যোগাযোগ করা হয়।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির মুখপাত্র পৃথমভাবে জানান, তারা এই ঘটনার তদন্ত করছেন। এর আগে, শনিবারই স্প্যানিশ ফুটবল ক্লাব এফসি বার্সেলোনার অ্যাকাউন্টও একইভাবে হ্যাক করা হয়েছিল বলে স্বীকার করেছে ট্যুইটার। এরপরই, ফুটবল ক্লাবের তরফে বলা হয়, এই ঘটনায় একটি সাইবার সিকিউরিটি অডিট করে দেখা হবে কোন থার্ড পার্টি প্ল্যাটফর্ম ব্যবহার করে এই হ্যাকিং করা হয়েছে। পাশাপাশি, ভবিষ্যতে এধরনের ঘটনা এড়াতে প্রোটোকল পর্যালোচনা করা হবে।

প্রসঙ্গত, গতমাসে সুপার বোল-এর ঠিক আগে সান ফ্রান্সিসকো ফোর্টিনাইনার্স এবং কানসাস সিটি চিফ সহ মার্কিন ফুটবল লিগ (এনএফএল) একাধিক দলের ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছিল। পাশাপাশি, এমাসেই ফেসবুকের সরকারি ট্যুইটার অ্যাকাউন্টেও হানা দিয়েছিল হ্যাকাররা।

LEAVE A REPLY