করোনায় আক্রান্তের সঙ্গে মেলামেশায় ৪০ জন কোয়ারেন্টাইনে : স্বাস্থ্য সচিব

0
112

দেশে করোনা আক্রান্তের সংস্পর্শে এসেছে এমন ৪০ জনকে কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব মোহাম্মদ আসাদুল ইসলাম।

আজ সোমবার (০৯ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে এসব তথ্য জানান তিনি।

স্বাস্থ্য সচিব বলেন, আমরা কন্ট্র্যাক্ট ট্র্যাকিং করি। আক্রান্তরা কার সঙ্গে মিশেছে, কোন বাজারে গিয়েছে, কোথায় বসে চা খেয়েছে। এইভাবে করো প্রথম জনের জন্য ৪০ জন ট্র্যাক করেছি। তাদের কোয়ারেন্টাইনের ব্যবস্থা করেছি। আমাদের সম্পূর্ণ ডব্লিউ আই

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্কুল-কলেজ বন্ধ করার মতো অবস্থা এখনো সৃষ্টি হয়নি। তবে করোনা ভাইরাস প্রতিরোধে আপাতত বড় ধরনের জমায়েত এড়িয়ে চলতে হবে। সবাইকে সাবধান থাকতে হবে।

এই সচিব আরও বলেন, সরকার প্রথম থেকেই সচেতন ছিল। তিন স্তরে পদক্ষেপ নেয়া হয়েছে যাতে করোনাভাইরাস না ছড়ায়। সেসময় সাংবাদিকেরা জানতে চান, ইতালি থেকে আক্রান্তরা তাহলে কীভাবে দেশে এলেন? এর জবাবে তিনি বলেন, ‘ভাইরাসের ধরনগুলো জানা দরকার। সব সময় থার্মাল স্ক্যানারে ধরা পড়ে না। ১০০ জনকে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। সব দেশের অন অ্যারাইভাল ভিসা বন্ধ করা হয়েছে।’

এর আগে দুপুর সাড়ে ১২টায় জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, দেশে নতুন করে কারও শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়নি।

LEAVE A REPLY