করোনা থেকে কিভাবে বাঁচবেন? ইউনিসেফ-এর পরামর্শ

0
185

ক্রমশ বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। বিশ্বের ১০০টি দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন ১ লাখ ১০ হাজার ছাড়িয়ে, মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪,০১১ জন। বাংলাদেশেও হানা দিয়েছে এই ভাইরাস। সবশেষ আইইডিসিআর এর তথ্য মতে বাংলাদেশে এই ভাইরাসে আক্রান্ত ৩ জন।

সকলের মুখে এখন একটাই প্রশ্ন। করোনা থেকে বাঁচতে কী করণীয়। এখন পর্যন্ত করোনাভাইরাসের সঠিক কোনো প্রতিশেধক আবিষ্কার হয় নি। বিভিন্ন দেশের গবেষকরা দিনরাত পরিশ্রম করছে এই ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করতে। তাই  করোনা মোকাবিলায় সবচেয়ে বড় হাতিয়ার সতর্কতা ও নিজেকে নিরাপদ রাখা।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ কিছু সচেতনতামূলক তথ্য প্রকাশ করেছে। সেগুলো হলো-

হাতে মাত্র ১০ মিনিট বেঁচে থাকতে সক্ষম করোনাভাইরাস। নিজের সুরক্ষার জন্য পকেটে জীবাণুনাশক রাখতে পারেন।

করোনাভাইরাস আকারে বড় হওয়ার কারণে যে কোনো ধরনের মাস্কে এটি আটকে যায়।

করোনাভাইরাস বাতাসের মাধ্যমে ছড়ায় না। এটি মাটিতে ঝরে পড়ে। সে কারণে বাতাসে ছড়ায় বলে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

২৬-২৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় করোনাভাইরাস ধ্বংস হয়ে যায়। উষ্ণ এলাকায় এই ভাইরাসের অস্তিত্ব নেই। গরম পানি এবং সূর্যের আলো নিরাপদ থাকার জন্য ইতিবাচক। তবে আইসক্রিম এবং ঠান্ডা জাতীয় খাবার এড়িয়ে চলা দরকার।

ধাতব কোনো পদার্থের ওপর করোনাভাইরাস পড়লে ১২ ঘণ্টা পর্যন্ত জীবিত থাকতে পারবে। সে কারণে সাবান কিংবা হ্যান্ডওয়াশ দিয়ে ভালোভাবে পর্যাপ্ত পরিমাণ পানি দিয়ে হাত ধোয়া উচিৎ।

জামাকাপড়ে করোনাভাইরাস লাগলে ৯ ঘণ্টা পর্যন্ত জীবিত থাকতে পারে। এজন্য ডিটারজেন্ট দিয়ে কাপড় পরিষ্কার করে অন্তত দুই ঘণ্টা সূর্যের তাপে শুকানো দরকার।


Warning: A non-numeric value encountered in /home/protidinerkhobor/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 353

LEAVE A REPLY