পেঁয়াজের আমদানি শুল্ক প্রত্যাহার

0
18

ভারতের পিয়াজ রপ্তানি বন্ধের প্রেক্ষিতে দাম বেড়ে যাওয়ায় পেঁয়াজের বাজার নিয়ন্ত্রনে রাখতে বিদ্যমান আমদানি শুল্ক প্রত্যাহার করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধ এক দফা নাকচের পর আজ রোববার সেই পেঁয়াজে ৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার করতে রাজি হলো জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ইতিমধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর। আগামী মার্চ পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আমদানি শুল্ক প্রত্যাহারের বিষয়টি জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধানমন্ত্রীর নির্দেশে আমদানি শুল্ক প্রত্যাহার করা হয়। কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করার জন্য চলতি অর্থবছরের বাজেটে পেঁয়াজে ৫ শতাংশ আমদানি শুল্ক বসানো হয়।

অর্থমন্ত্রী জানান, দেশীয় পেঁয়াজ চাষীদের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিতকরণ, পেঁয়াজ চাষে উৎসাহ প্রদান এবং আমদানির উপর নির্ভরশীলতা হ্রাসের লক্ষ্যে পেঁয়াজ আমদানিতে চলতি ২০২০-২১ অর্থবছরে পেঁয়াজ আমদানিতে ৫% আমদানি শুল্ক আরোপ করা হয়। বর্তমানে সার্বিক পরিস্থিতি বিবেচনায় পেঁয়াজের অনুৎপাদনকালীন সময় হিসেবে পরিচিত আগামী বছরের মার্চ পর্যন্ত সময়ে পেঁয়াজের উপর আরোপিত ৫% আমদানি শুল্ক প্রত্যাহারের করা হয়েছে।

LEAVE A REPLY