ইসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাষ্ট্রপতিকে চিঠি

0
89

ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি ও অনিয়মসহ বিভিন্ন অভিযোগে নির্বাচন কমিশনের (ইসি) বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাষ্ট্রপতির কাছে চিঠি দিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। চিঠিতে দেশের ৪২ জন বিশিষ্ট নাগরিক স্বাক্ষর করেছেন। শুক্রবার (১৮ ডিসেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার। গত ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক ইসির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে সুজনের দেওয়া চিঠিটি রাষ্ট্রপতির দফতরে জমা দিয়েছেন বলে জানান তিনি।

এ বিষয়ে বদিউল আলম মজুমদার বলেন, আমরা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে নির্বাচন কমিশনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছি। সংবিধানের ৯৩ অনুচ্ছেদ অনুযায়ী সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করে ইসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাষ্ট্রপতির কাছে অনুরোধ জানানো হয়েছে।

চিঠিতে নির্বাচন কমিশনের বিরুদ্ধে যেসব অনিয়মের অভিযোগ উত্থাপন করা হয়েছে সে প্রসঙ্গে সুজন সম্পাদক বলেন, ইসির নানা রকমের আর্থিক অনিয়ম রয়েছে। এর মধ্যে, প্রশিক্ষণ না দিয়ে প্রশিক্ষণ ভাতা তুলে নেওয়া, নির্বাচন কমিশনারদের প্রটোকলের বাইরে গিয়ে একাধিক গাড়ি ব্যবহার করা, বিভিন্ন সময় ক্ষমতার অপব্যবহার, নির্বাচনে কারচুপি, অনিয়ম সংক্রান্ত সুনির্দিষ্ট কিছু বিষয় রয়েছে।

চিঠিতে স্বাক্ষরকারী বিশিষ্টজনদের মধ্যে রয়েছেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, অর্থনীতিবিদ ড. আকবর আলী খান, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন খান, অধ্যাপক মইনুল ইসলাম, সুপ্রিম কোর্টের আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিকসহ অনেকে।


Warning: A non-numeric value encountered in /home/protidinerkhobor/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 353

LEAVE A REPLY