বাউবি’র অধীন এইচএসসি প্রোগ্রামের পরীক্ষার সময়সূচী নিয়ে বিভ্রান্তি এবং শিক্ষার্থীদের ক্ষোভ

0
21

বিগত ২৪/১১/২০২১ তারিখে ইন্টারনেটে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীন এইচএসসি প্রোগ্রামের পরীক্ষা-২০২১ এর সময়সূচী প্রকাশিত হয়।সময়সূচী অনুযায়ী আগামী ডিসেম্বর ২০২১ তারিখ থেকে অনুষ্ঠিতব‍্য পরীক্ষার সময়সূচীতে ২০১৯ ব‍্যাচের শিক্ষার্থীদের প্রথম বর্ষ এবং দ্বিতীয় বর্ষের নৈর্ব‍্যচনিক কোর্স সমূহের প্রথম এবং দ্বিতীয় উভয় বিষয়ে অংশগ্রহণকরতে হবে বলে উল্লেখ করা হয়।

ফলে একই দিনে শিক্ষার্থীদের দুইটি বিষয়ে পরীক্ষা দিতে হবে। এতে করে বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের তুলনায় বাউবি’র শিক্ষার্থীদের উপর চাপ বেশি পড়ছে। অথচ বাউবিতে সাধারণত অনিয়মিত /অপেক্ষাকৃত দুর্বল /কর্মজীবী শিক্ষার্থীর সংখ‍্যা বেশি।

উল্লেখ্য, গত ১৭/০৪/২০২০ তারিখ থেকে একই দিনে ২০১৮ ব‍্যাচের দ্বিতীয় বর্ষের ( বিকালে) এবং ২০১৯ ব‍্যাচের প্রথম বর্ষের ( সকালে) পরীক্ষার সময়সূচী প্রকাশিত হয়েছিল। কিন্ত কোভিড অতিমারীর কারণে তা স্থগিত হয়। পরবর্তীতে,কোভিড অতিমারীর কারণে সরকার অটোপাস ঘোষণা করেন এবং এদতসংক্রান্ত প্রয়োজনীয় তথ‍্যাদিও শিক্ষার্থীদের কাছ থেকে সংগ্রহ করা হয়।

জানা যায়, অটোপাসকৃত ২০১৮ ব‍্যাচের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে।অপরদিকে,২০১৯ ব‍্যাচের শিক্ষার্থীরা দ্বিতীয় বর্ষে ভর্তি পূর্বক পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করে। এ বিষয়ে এক পরীক্ষার্থী প্রতিবেদককে জানান, ওপেন স্কুল এইচএসসি প্রোগ্রামের শিক্ষা কার্যক্রমকে দুইভাগে ভাগ করা হয়। প্রথম বর্ষের শিক্ষা কার্যক্রম এবং পরীক্ষার ফলাফল প্রথম বছরে সমাপ্ত ঘোষণা করা হয় এবং একই পদ্ধতিতে দ্বিতীয় বর্ষের ফলাফল ঘোষণা করার পর সনদ প্রদানের রীতি প্রচলিত আছে।

পূর্বের ধারাবাহিকতা অনুযায়ী ২০১৯ ব‍্যাচের শিক্ষার্থীরা অটোপাসের কারণে তাদের প্রথম বর্ষ সমাপ্ত হয়েছে বলে প্রথম বর্ষের শিক্ষা কার্যক্রম বন্ধ রাখে। আরো জানান , বিগত নভেম্বর ১৯, ২০২১ ছিল ২০১৯ ব‍্যাচের অ‍্যাসাইনমেন্ট জমাদানের শেষ তারিখ। সেইসময়ে সংশ্লিষ্ট স্টাডি সেন্টার থেকে পরীক্ষার সম্ভাব‍্য একটা তারিখ জানা গেলেও প্রথম বর্ষের বিষয় সমূহ পরীক্ষা দিতে হবে এমন কোন নির্দেশনা পাওয়া যায় নাই। পরীক্ষার মাত্র ২০( বিশ) দিন আগে কর্তৃপক্ষের এই ধরণের সিদ্ধান্ত শিক্ষার্থীদের কাছে বিনা মেঘে বজ্রপাতের সমান বলে জানান তারা।

তাছাড়া একই দিনে দুই পরীক্ষা এবং পরপর দুইদিনে চারটা অর্থাৎ ১৭/১২/২০২১ তারিখে দুইটা এবং ১৮/১২/২০২১ তারিখে আবার দুইটা পরীক্ষা দেওয়া উচ্চমানের শিক্ষার্থীদের জন‍্যও কষ্টকর। অধিকন্তু এই সিদ্ধান্ত যুক্তিযুক্ত নয় বলেন মনে করেন শিক্ষার্থীরা। কারণ প্রায় একই সময়ে বোর্ডের অধীনে অনুষ্ঠিতব‍্য এইচএসসি পরীক্ষার সময় সূচী পর্যালোচনা করলে দেখা যায়, উক্ত পরীক্ষার সময়সূচি প্রায় দেড়মাস আগে জাতীয় গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। শুধু তাই নয়, পরীক্ষার্থীরা একদিনে একটি বিষয়ে পরীক্ষা অংশগ্রহণ করবে এবং প্রতিটি পরীক্ষার আগে প্রস্তুতির জন‍্য এক/ দুই দিন করে সময় পাবে।

বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করত: বাউবি’র অধীন এইচএসসি প্রোগ্রামের আগামী ১৭/১২/ ২০২১ তারিখ থেকে অনুষ্ঠিতব‍্য পরীক্ষায় ২০১৯ ব‍্যাচের শিক্ষার্থীদের শুধুমাত্র দ্বিতীয় বর্ষের নৈব‍্যচনিক বিষয় সমূহের দ্বিতীয় পত্রের পরীক্ষায় অংশগ্রহণের ব‍্যবস্থা গ্রহণের জন‍্য দাবি জানান তারা।


Warning: A non-numeric value encountered in /home/protidinerkhobor/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 353

LEAVE A REPLY