আওয়ামী লীগ সরকার সুনীল অর্থনীতির (ব্লু  ইকোনমি) ওপর বিশেষ গুরুত্বারোপ করেছে: প্রধানমন্ত্রী

0
5

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মেরিন ফিশারিজ একাডেমির ৪১তম ব্যাচ ক্যাডেটদের ‘মুজিববর্ষ পাসিং আউট প্যারেড’ অবলোকন অনুষ্ঠানে এসব কথা বলেন। প্রাকৃতিক সম্পদের আধার বঙ্গোপসাগরে সম্পদ আহরণ দেশের অর্থনীতিকে সমৃদ্ধশালী করার পাশাপাশি ব্লু-ইকোনমির লক্ষ্য বাস্তবায়নে সহায়তা করবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছর মেরিন ফিশারিজ একাডেমির ৪১তম ব্যাচে নটিক্যাল বিভাগে ৩৩ জন, মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩১ জন, মেরিন ফিশারিজ বিভাগে ২০ জন ক্যাডেটসহ সর্বমোট ৮৪ জন নারী ও পুরুষ ক্যাডেটের পাসিং আউট হচ্ছে।

তিনি বলেন, ‘প্রাকৃতিক সম্পদের আধার বঙ্গোপসাগর প্রতিনিয়ত বাংলাদেশের জনগণের আমিষের চাহিদা মেটাতে বিপুল পরিমাণ মৎস্য সম্পদ যোগান দিয়ে যাচ্ছে। তাই বঙ্গোপসাগর হতে মৎস্য সম্পদ আহরণ, সংরক্ষণ ও বাজারজাতকরণের জীববৈচিত্র্য সংরক্ষণ ও পরিবেশ দূষণরোধে তোমাদের সর্বদা অগ্রণী ভূমিকা রাখতে হবে। কাজটি দুরূহ হলেও তোমাদের লব্ধজ্ঞান এক্ষেত্রে সহায়ক হবে বলে আমি আশাবাদী।’ ভারত ও মিয়ানমার থেকে আমরা বিশাল সমুদ্রসীমা জয়লাভ করেছি।সমুদ্রকে ব্যবহার ও  সমুদ্র হতে সম্পদ আহরণের মাধ্যমে বাংলাদেশের ক্রমবর্ধমান জনসংখ্যার আর্থসামাজিক উন্নয়নের একটি নতুন দ্বার উন্মোচিত হয়েছে বলেও তিনি উল্যেখ করেন।


Warning: A non-numeric value encountered in /home/protidinerkhobor/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 353

LEAVE A REPLY