হাওরে ঢুকছে পানি, ফসলের ক্ষতির আশংকা

0
4

সুনামগঞ্জের হাওরে বেড়ে চলছে পানির উচ্চতা। কোথাও বাধ ভেঙ্গে আবার কোথাও বাধের উপর দিয়ে উপচে পড়ছে পানি।তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরে বর্ধিত গুরমার বাঁধ ভেঙে হাওরে পানি ঢুকতে শুরু করেছে। গতকাল সকাল থেকে টাঙ্গুয়ার হাওরের ওয়াচ টাওয়ার-সংলগ্ন এলাকা দিয়ে হাওরে পাহাড়ি  ঢলের পানি ঢুকতে থাকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তলিয়ে যেতে থাকে বিস্তীর্ণ জমির বোরো ধান।

উপজেলার জগদল ইউনিয়নের নূরপুর গ্রামের পুবের বন্দের কাছে পানি উন্নয়ন বোর্ডের বাঁধটি রোববার রাতে ভেঙে গিয়ে পানি ঢুকতে শুরু করে। সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জহুরুল ইসলাম জানান, রোববার রাতে পুরাতন সুরমা নদীর পানি ৩৩ সেন্টিমিটার বেড়েছে। এই পানি দিরাই ও শাল্লা উপজেলায় গিয়ে চাপ সৃষ্টি করেছে। ফলে প্রতিটি বাঁধই ঝুঁকিতে পড়েছে। তাই যে কোন সময় এখন অন্যান্য হাওরের বাঁধও ভাঙতে পারে।

সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম বলেন, হোরামন্দিরা হাওরে চলতি বোরো মৌসুমে ১ হাজার ৫০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছিল। ইতোমধ্যে ৭০ ভাগ জমির ধান কাটা হয়ে গেছে। যে জমিগুলো অবশিষ্ট আছে, বাধ ভেঙে গেলেও সব অবশিষ্ট ফসল নষ্ট হবে না। কিছু ফসল নষ্ট হতে পারে। তবে এই মুহুর্তে অপেক্ষা না করে কৃষকদের ধান কেটে তোলার আহ্বান জানান তিনি।


Warning: A non-numeric value encountered in /home/protidinerkhobor/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 353

LEAVE A REPLY